সার্থপর বন্ধু নিয়ে উক্তি, স্ট্যাটাস ও কিছু কথা

মানুষ স্বার্থপর হয় এটা সকলেই জানে তবে বন্ধু যদি স্বার্থপর হয় তাহলে অনেক খারাপ লাগে। আমাদের মাঝে অনেক বন্ধু রয়েছে যাদেরকে ভালো ভাবলেও তারা প্রকৃত ভাবে স্বার্থপর। যখন তাদের খুব প্রয়োজন হয় তখন তাদের আসল রূপ দেখা যায়। তাই এখানে আপনাদের জন্য স্বার্থপর বন্ধু নিয়ে উক্তি ও স্ট্যাটাস তুলে ধরব।

একমাত্র বিপদেই স্বার্থপর মানুষ চেনা যায় তবে বিপদে যখন বন্ধুকে না পাওয়া যায় তখন যেন বন্ধুত্বটাই ভেঙে যায়। প্রিয় মানুষগুলো যখন দুঃসময়ে সাহায্য না করে হাত গুটিয়ে নেয় তখন মনে থেকে চিৎকার আসে।

আমরা প্রত্যেকেই প্রিয় বন্ধু ও বান্ধবীর কাছ থেকে সাহায্য পাওয়ার আশা রাখি কিন্তু পরক্ষণেই তারা স্বার্থপরতার জন্য সাহায্য করে না বা কষ্টের সময় এগিয়ে আসে না। তারা শুধু নিজের জন্য ভাবে এবং তাদের স্বার্থ উদ্ধার হলেই বেঁচে যায় তাদেরকে নিয়েই আজকের এই পোস্ট।

সার্থপর বন্ধু নিয়ে উক্তি

স্বার্থপর বন্ধু নিয়ে উক্তি পোস্টে আপনাকে স্বাগতম এখানে প্রিয় বন্ধু-বান্ধবী ও স্বার্থপর বন্ধুদের নিয়ে কিছু সেরা উক্তি দেওয়া হল। স্বার্থপর বন্ধু ও প্রিয় মানুষগুলোকে নিয়ে বিশেষভাবে এই উক্তিগুলো করা হয়েছে।

বন্ধু ছাড়া জীবন অতিবাহিত করা যায় না তবে স্বার্থপর বন্ধু না থাকাই ভালো।

একজন স্বার্থপর বন্ধুর থাকার চেয়ে, একা থাকা হাজার গুন ভালো।

বন্ধু যখন স্বার্থপর হয় তখন বন্ধু নামের কলঙ্কটাই শুধু থেকে যায়।

যে ব্যক্তি স্বার্থ বোঝে সে ব্যক্তি বন্ধু হওয়ার যোগ্যতা রাখে না।

প্রকৃত বন্ধু তাকেই বলা যায় যে বন্ধু নিজের স্বার্থ না ভেবে প্রয়োজনের সময় এগিয়ে আসে।

বিপদেই বন্ধুকে চেনা যায় যদি সে নিজের স্বার্থকে বুঝে পালিয়ে যায় তবে সে কখনোই বন্ধু হওয়ার মত যোগ্যতা রাখে না।

মানুষ বদলে যায়, মানুষ ভুলে যায়, সবকিছুর ঊর্ধ্বে যখন স্বার্থপর হয় তখন সমস্ত মায়া গুলো কেটে যায়।

বন্ধুদের মধ্য স্বার্থপরতা সৃষ্টি হলে তাহলে সে বন্ধুত্ব কখনোই টিকে না।

যাকে আপন ভেবেছিলাম সেই বন্ধু আজ পর হয়ে গেল। শুধু স্বার্থটাই বুঝলি বন্ধুত্বটা বুঝলে না।

যাকে আপন ভেবেছিলাম সে আজ স্বার্থের টানে চলে গেল।

সমস্ত কিছুর মায়া কাটাতে পারলেও স্বার্থপর বন্ধুর মায়া কখনো কাটানো যায় না কারণ সেই বন্ধু সারা জীবন মনের গহীনে কষ্টের দাগ রেখে যায়।

বন্ধুকে বেশি বিশ্বাস করতে নেই, স্বার্থের কারনে যেকোনো সময় বিপদে ফেলতে পারে।

যে বন্ধু বিপদের সময় পাশে থাকুন আর সেই বন্ধু কখনোই বন্ধু হওয়ার যোগ্যতা রাখে না এবং বন্ধুত্বর মানে বোঝেনা।

স্বার্থপর বন্ধু কখনো তোমাকে সফলতা হাসিল করতে দেবে না তারা সব সময় সফলতার পথে বাধা হয়ে দাঁড়াবে।

হতভাগ্য সেই ব্যক্তি যে ব্যক্তি জীবনের চলার পথে স্বার্থপর বন্ধু পেয়েছে।

একজন কাছের বন্ধু আপনার জীবনের সবচেয়ে বড় কাল হয়ে দাঁড়াতে পারে।

যখন স্বার্থপরতা মানুষের রক্তে মিশে যায় তখন তাকে বন্ধু ভাবলেও সে তোমার ক্ষতি করবে।

স্বার্থপর মানুষকে যতটাই বিশ্বাস করবেন ঠিক ততটাই ক্ষতিগ্রস্ত হবেন।

প্রকাশ্য শত্রুর থেকে স্বার্থপর বন্ধু আরো বেশি ভয়ানক।

সার্থপর বন্ধু নিয়ে স্ট্যাটাস

আপনি যদি স্বার্থপর বন্ধু নিয়ে স্ট্যাটাস খুঁজে থাকেন তাহলে এখান থেকে দেখে নিন কিছু সেরা স্বার্থপর বন্ধু নিয়ে স্ট্যাটাস ও ক্যাপশন। স্বার্থপর বন্ধু একটি জঘন্যতম উৎকৃষ্ট উদাহরণ। স্বার্থপর বন্ধুর চেয়ে বন্ধু না থাকা হাজার গুণো উত্তম। স্বার্থপর বন্ধু নিয়ে স্ট্যাটাস গুলো তুলে ধরা হলো।

যে বন্ধুকে জীবনের সবচেয়ে বেশি ভালোবেসেছি, সবচেয়ে বেশি আপন ভেবেছি সেই বন্ধুই আজকে নিজের স্বার্থ নিয়ে দূরে সরে গেল।

স্বার্থপর বন্ধুর চেয়ে, বোকা বন্ধু অনেক ভালো তারা উপকার না করতে পারলেও বন্ধুর কখনো ক্ষতি করে না।

যে বন্ধু আত্মকেন্দ্রিক হয় সেই বন্ধু কখনোই ভালো বন্ধু হতে পারে না সে এক সময় নিজের স্বার্থ বুঝে পালিয়ে যাবে।

অনেকেই বন্ধু বলে দাবি করলেও যখন বিপদের সময় আসে তখন তাদেরকে আর খুঁজে পাওয়া যায় না তখন তারা স্বার্থের টানে দূরে সরে যায় এবং কখনো ফিরে আসে না।

স্বার্থপর বন্ধু নিজে সফল হতে পারেনা এবং বন্ধুকে সফল হতে দেয় না। যখন কোন বন্ধু সফলতার খোঁজে বের হয় তখন তা সফলতায় বাধা প্রাপ্ত করে।

স্বার্থপর বন্ধু জীবনের জন্য একটি বড় অভিশাপ তাই যদি কখনো বুঝতে পারেন এই ব্যক্তি স্বার্থপর তাহলে তাকে কখনোই বন্ধু রূপে গ্রহণ করবেন না।

মানুষ প্রতারিত হয়েও যতটা কষ্ট না পায় তার থেকে বেশি কষ্ট পায় স্বার্থপর বন্ধুর থেকে। স্বার্থপর বন্ধু কখনোই বন্ধুর কথা চিন্তা করে না বরং সে শুধু নিজের চিন্তা করে বন্ধুকে কষ্ট দেয়।

প্রকৃত বন্ধু কখনোই স্বার্থপর হয় না। আর যে বন্ধুর স্বার্থপর হয় সে কখনো বন্ধু ছিল না বরং তাকে প্রত্যাহার করা আমাদের জীবনের প্রথম লক্ষ্য হওয়া উচিত।

কিছু বন্ধু আছে তাদেরকে টাকা দিয়ে সহযোগিতা করলেই আপনি তাদের কাছে দামি এবং একটি সময় তাদের কাছে টাকা চাইলে তারা স্বার্থের জন্য আপনাকে ছেড়ে চলে যাবে।

সেই ব্যক্তি ভাগ্যবান যে ব্যক্তি জীবনের একটি প্রকৃত বন্ধু পেয়েছে একজন প্রকৃত বন্ধু হাজার বইয়ের চেয়ে উত্তম।

ব্যর্থতার আরেক নাম প্রকৃত বন্ধু নামক স্বার্থপর। নিজের স্বার্থের জন্য যেকোনো সময় আপনাকে ছুড়ে ফেলে দিবে।

স্বার্থপরতা যার রক্তের মধ্য লেখা আছে সেই ব্যক্তি কখনোই স্বার্থপরতা ছাড়তে পারবে না আর বন্ধুত্বের মাঝে এরকম স্বার্থপরতা থাকলে তাহলে বন্ধুত্ব কখনো স্থায়ী হবে না।

স্বার্থপর বন্ধু নিয়ে কিছু কথা

স্বার্থপর বন্ধু নিয়ে কথা বললে অনেক কথা বলা যায় তবে একটি কথা বলা উত্তম যে স্বার্থপর বন্ধু কখনো বন্ধু হতে পারে না কেননা তারা আপনার সম্পর্কে সব জেনে পরবর্তীতে নিজের স্বার্থের জন্য আপনার ক্ষতি করে বসবে।

বিপদের সময় স্বার্থপর বন্ধুকে কখনোই কাছে পাবেন না তারা সময় ও সুযোগ বুঝে হাত-পা গুটিয়ে নেবে তাই এরকম বন্ধুকে বাছাই করা থেকে বিরত থাকুন আর যদি এরকম বন্ধু থেকে থাকে তাহলে তাদের থেকে দূরে থাকুন।

স্বার্থপর বন্ধু পরক্ষণেই নিজের ক্ষতি করে বসবে এবং আপনার ক্ষতি করে বলবে তারা কখনোই বন্ধুর উন্নতি দেখতে পারেনা তাই তাদের থেকে দূরে থাকা উত্তম এরকম ব্যক্তি থেকে বন্ধুত্ব না রাখা ভালো।

প্রকৃত বন্ধু কখনোই কারো হতে চায় না এবং আপনি যদি কোনভাবে বুঝতে পারেন আপনার বন্ধু আপনার হতে চায় তাহলে আপনি বুঝে নেবেন আপনার বন্ধু শুধু তার নিজের স্বার্থের জন্য বন্ধু টিকিয়ে রেখেছে।

স্বার্থপর বন্ধু নিয়ে উক্তি স্ট্যাটাস ও কিছু কথা – ক্যাপশন গুলো আপনাদের কেমন লেগেছে আমাদের জানিয়ে দিবেন। আপনার যদি আরো ভালো কোন উক্তি ও স্ট্যাটাস জানা থাকে তাহলে কমেন্ট করে জানিয়ে দিন এই পোস্টে যুক্ত করা হবে।

Leave a Reply