১৭ মার্চ বঙ্গবন্ধুর ১০৪ তম জন্মদিন 2024

বাংলাদেশে ১৭ মার্চ দেশের জাতীয় শোক দিবস হিসাবে পালিত হয়। এই দিনটি বাংলাদেশে শেখ মুজিবুর রহমান এর জন্মদিন হিসাবে পালিত হয়। তবে, শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যদের হত্যার জন্য এই দিনটি দেশের জাতীয় শোক দিবস হিসাবে পালিত হয়। বাংলাদেশে এই দিনটি জাতীয়ভাবে পালিত হয় এবং দেশের সমস্ত স্কুল এবং কলেজ এবং সরকারী দপ্তরে অফিস থেকে সমস্ত কাজ বন্ধ থাকে।

১৭ই মার্চ বাংলাদেশের জাতীয় ছুটির দিন। এই দিনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্ম লাভ করেন তাই তার জন্মবার্ষিকী উপলক্ষে সরকারি ছুটি দিয়ে থাকে। এই ছুটি “জাতির পিতার জন্মবার্ষিকী” নামেও পরিচিত। আমরা এই দিনে শেখ মুজিবুর রহমানের জন্মদিন কে স্মরণ করি তিনি বাংলাদেশের জাতির পিতা হিসেবে ও বঙ্গবন্ধু নামে পরিচিত।

১৭ মার্চ কি দিবস

১৭ই মার্চ বাংলাদেশের জাতীয় দুইটি দিবস পালন করা হয়। এই দিনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মদিন পালন করা হয় এবং একই সাথে এই দিনে জাতীয় শিশু দিবস পালন করা হয়।

১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিন

শেখ মুজিবুর রহমান ১৯২০ সালের ১৭ই মার্চ টুঙ্গীপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। শেখ মুজিবুর রহমানের জন্ম পরিচয় হলো তার বাবা শেখ লুৎফুর রহমান গোপালগঞ্জ জেলায় দায়রা আদালতের সংরক্ষণকারী ছিলেন এবং তার মা সায়েরা খাতুন। চার কন্যা এবং দুই পুত্রের মধ্যে তিনি ছিলেন তৃতীয়।

“১৭ই মার্চ ২০২৪ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ১০৪ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবসের শুভেচ্ছা মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়।”

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ১০৩ তম জন্মবার্ষিকী উপলক্ষে আপনাদেরকে শুভেচ্ছা। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মের মাধ্যমে আমরা পেয়েছি স্বাধীনতা তার ত্যাগ ও কষ্টের বিনিময়ে আমরা পেয়েছি এই স্বাধীন বাংলা।

১৯৭০ সালের নির্বাচনে শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে আওয়ামী লীগ সর্বপ্রথম সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে। শেখ মুজিবুর রহমান সর্বপ্রথম 11 এপ্রিল 1971 সালে বাংলাদেশের রাষ্ট্রপতি হন এবং একদলীয় সমাজতান্ত্রিক শাসনের সূচনা করেন।

১৯৭৫ সালের ১৫ই আগস্ট বিদ্রোহী সেনা ও অফিসারদের ধারা একটি অভ্যুত্থানের সময় শেখ মুজিবুর রহমান ও তার পরিবার সহ সবাইকে নির্মমভাবে হত্যা করা হয়।

১৭ মার্চ কুইজ প্রতিযোগিতা

১৭ই মার্চ বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বিভিন্ন স্কুল ও শিক্ষা প্রতিষ্ঠানে একাত্তরের যুদ্ধ ও বঙ্গবন্ধুর জীবনী থেকে কুইজ প্রতিযোগিতা দেয়া হয়ে থাকে। এই প্রতিযোগিতায় বঙ্গবন্ধুর সম্পর্কে সঠিক উত্তর দেয়ার মাধ্যমে বিভিন্ন প্রকার পুরস্কার লাভ করা যায়।

এছাড়াও বাংলাদেশের বিভিন্ন ওয়েবসাইটে ও সরকারি ওয়েবসাইটের 17 মার্চ উপলক্ষে প্রতিযোগিতা দিয়ে থাকে। আপনি উইকিপিডিয়ায় বঙ্গবন্ধু সম্পর্কে ও বিভিন্ন কবিতা সম্পর্কে লিখে বা প্রতিযোগিতায় অংশগ্রহণ করে টাকা উপার্জন করতে পারবেন।

বঙ্গবন্ধু সম্পর্কে বিভিন্ন প্রশ্ন ও জাতির পিতা হিসেবে ভূষিত এই শেখ মুজিবুর রহমানকে নিয়ে বিভিন্ন ধরনের আয়োজন করা হয়ে থাকে। বিভিন্ন ধরনের অনুষ্ঠান ও বক্তৃতা দেওয়ার মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন কে আমরা স্মরণীয় করে রাখি।

বঙ্গবন্ধুকে নিয়ে কিছু প্রশ্নের উত্তর

আপনাদের সুবিধার জন্য ও জানার জন্য বঙ্গবন্ধুর সম্পর্কে আরো কিছু প্রশ্নের উত্তর দেয়া হলো এখানে বঙ্গবন্ধুর জন্মদিন, মৃত্যুবার্ষিকী ও তার মাতা-পিতার নাম জানতে পারবেন।

শেখ মুজিবুর রহমানের জন্মদিন কবে?

শেখ মুজিবুর রহমানের জন্মদিন 17 মার্চ 1920 সাল।

বঙ্গবন্ধুর মৃত্যু তারিখ কত?

শেখ মুজিবুর রহমানের মৃত্যু তারিখ 15 আগস্ট 1975 সাল।

শেখ মুজিবের মাতার নাম কি?

শেখ মুজিবের মাতার নাম সায়রা খাতুন।

শেখ মুজিবের বাবার নাম কি?

বঙ্গবন্ধু শেখ মুজিবের বাবার নাম শেখ লুৎফর রহমান।

আজ শেখ মুজিবের কততম জন্মবার্ষিকী?

আজ ২০২৩ সালের ১৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩ তম জন্মবার্ষিকী।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কবর কোথায়?

১৯৭৫ সালে শেখ মুজিবুর রহমানকে হত্যার পর তাকে টুঙ্গিপাড়ায় সমাহিত করা হয়।

শেখ মুজিবুর রহমান নামটি কে রাখেন?

ছোটবেলায় শেখ মুজিবুর রহমানের নাম ছিল খোকা। পরবর্তীতেতার নানা শেখ আবদুল মজিদ তার নামকরণ করেন “শেখ মুজিবুর রহমান”।

Leave a Reply - Backlink not allowed